| |
               

মূল পাতা মুসলিম বিশ্ব পৃথিবীজুড়ে আলোচিত সেই ব্যাক্তির কবরের ঠিকানা প্রকাশ  


পৃথিবীজুড়ে আলোচিত সেই ব্যাক্তির কবরের ঠিকানা প্রকাশ  


মুসলিম বিশ্ব ডেস্ক     08 November, 2022     09:42 AM    


তালেবান প্রতিষ্ঠাতা মোল্লা মুহাম্মাদ ওমরের কবরের ঠিকানা প্রকাশ করা হয়েছে। দীর্ঘ ৯ বছর পর রোববার (৬ নভেম্বর) তার কবরের ছবি দিয়ে এ তথ্য প্রকাশ করা হয়। এতোদিন তার কবরের ঠিকানা গোপন রাখা হয়েছিল। বার্তা সংস্থা এএফপির বরাত দিয়ে এ খবর জানিয়েছে এনডিটিভি।  ২০১৫ সালে তালেবানের পক্ষ মোল্লা মুহাম্মাদ ওমরের ইন্তিকালের বিষয়টি নিশ্চিত করা হয়। তালেবান তখন জানায়, দুই বছর আগে তাদের প্রতিষ্ঠাতার ইন্তিকাল হয়েছে।

তালেবানের মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ বার্তা সংস্থা এএফপিকে জানান, রোববার ভোরের দিকে জ্যেষ্ঠ নেতারা জাবুল প্রদেশের সুরি জেলার ওমরজোর কাছে অবস্থিত মোল্লা ওমরের কবর জিয়ারতের করেন।

এদিকে গত বছরের আগস্টে মার্কিন বাহিনীকে হাটিয়ে আফগানিস্তানের ক্ষমতা গ্রহণ করে নেয় তালেবান। বর্তমানে তারা দেশটিতে ইসলামি শরিয়াহ বাস্তবায়নের চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে দেশটিতে এখনও হামলা চালিয়ে যাচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

মোল্লা ওমরের কবরের গোপনীয়তা বিষয়ে তালেবানের মুখপাত্র এএফপিকে বলেন, ‘যেহেতু চারপাশে প্রচুর শত্রু ছিল এবং দেশটি দখল করা হয়েছিল, তাই ক্ষতি এড়াতে কবরের ঠিকানাটি গোপন রাখা হয়েছিল। ’

উল্লেখ্য, ১৯৯৩ সালে তালেবান প্রতিষ্ঠা করেন মোল্লা ওমর। ৫৫ বছর বয়সে তিনি ইন্তিকাল করেন। তার নেতৃত্বে তালেবান আফগানিস্তানে ইসলামিক শাসনের প্রবর্তন করে।